জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা ২০১৬ বাংলা ২য়পত্র


২০১৬ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার প্রস্তুতি
বাংলা ২য় পত্র

বহুনির্বাচনি প্রশ্নোত্তর
প্রিয় শিক্ষার্থী, আজ বাংলা ২য় পত্র থেকে বহুনির্বাচনি প্রশ্নোত্তরের নমুনা দেওয়া হলো।
শব্দার্থ
১। রবীন্দ্রনাথের কথা, মরিতে চাহি না আমি সুন্দর ভুবনে। এখানে ‘কথা’ কী অর্থ বহন করে—
ক. উক্তি খ. প্রস্তাব গ. প্রতিশ্রুতি ঘ. তর্ক
২। নিচের কোন বাক্যে ‘কথা’ শব্দটি প্রতিশ্রুতি অর্থে ব্যবহূত হয়েছে?
ক. এই ব্যাপারে পক্ষে-বিপক্ষে অনেক কথা আছে?
খ. তোমাকে আমি কথা দিলাম
গ. কথায় কথায় তোমার নামটি এসে গেল
ঘ. তোমার কথায় মনটা জুড়িয়ে গেল
৩। পড়া না পারায় স্যারের কাছে কথা শুনতে হলো— এখানে কথা শব্দটি কী অর্থ বহন করে?
ক. তর্ক খ. প্রতিশ্রুতি গ. তিরস্কার ঘ. প্রস্তাব
৪। কান শব্দটি কোন বাক্যে ‘শ্রবণ অঙ্গ’ অর্থ হিসেবে ব্যবহূত হয়েছে?
ক. আমার কথায় কান দাও
খ. কথাটা পাঁচ কান কোরো না
গ. লোকটি কানে শোনে না
ঘ. নোভা কানে দুল পরেছে
৫। আমার কথায় ‘কান’ দাও—এখানে ‘কান’ শব্দটি কী অর্থ বহন করে?
ক. বধির খ. প্রকাশ গ. মনোযোগ ঘ. শ্রবণ অঙ্গ
৬। ‘কাঁচা’ পদটি ‘অপক্ব’ অর্থে ব্যবহূত হয়েছে কোন বাক্যে?
ক. ছেলেটি অঙ্কে কাঁচা খ. কাঁচা কাঠে আগুন জ্বলে না
গ. আমার কাঁচা ঘুমটি ভাঙলে কেন?
ঘ. আমটি কাঁচা হলেও বেশ মিষ্টি
৭। মনির সাহেবকে সবাই টাকা খাওয়া হিসেবে চেনে। বাক্যে ‘খাওয়া’ শব্দটি যে অর্থ বহন করে?
ক. ভোজন খ. ঘুষ গ. মানিয়ে চলা ঘ. বাধা
৮। মাথা খাও এখন যেয়ো না— এই বাক্যে ‘খাও’ শব্দটি কোন অর্থ বহন করে?
ক. ভোজন খ. অনুরোধ গ. বাধা ঘ. দিব্যি
৯। তার কোনো কথা আমি গায়ে মাখি না—এই বাক্যে গা কথাটি যে অর্থ বহন করে—
ক. শরীর খ. গ্রাহ্য গ. পরিধান ঘ. অভ্যস্ত
১০। মাস্তানদের দৌরাত্ম্য এখন গা সওয়া হয়ে গেছে। বাক্যে ‘গা’ কোন অর্থ বহন করে?
ক. শরীর খ. গ্রাহ্য করা গ. অভ্যস্ত হয়ে যাওয়া ঘ. অপমান
১১। সেলিম খুব গভীর জলের মাছে। তার চাল বোঝা কঠিন—এই বাক্যে ‘চাল’ পদটি ব্যবহূত হয়েছে কোন অর্থে?
ক. মতলব খ. ব্যবহার গ. আড়ম্বর ঘ. ভন্ডুল
১২। ‘পুলিশের চোখ আসামির দিকে’—এই বাক্যে ‘চোখ’ শব্দটির ব্যবহূত অর্থ—
ক. আঁঁখি খ. দৃষ্টি গ. রোগ ঘ. ফাঁকি
১৩। ‘ছোট’ শব্দটি কোন বাক্যে ‘কনিষ্ঠ’ অর্থে ব্যবহূত হয়েছে?
ক. রবিন আমার ছোট ভাই
খ. ছোট কাজ বলে কিছু নেই
গ. বড় যদি হতে চাও, ছোট হও তবে
ঘ. জাতের কথা বলে কাউকে ছোট করা ঠিক না
১৪। বড় যদি হতে চাও, ছোট হও তবে—এই বাক্যে ‘ছোট’ শব্দটি কী অর্থ বহন করে?
ক. কনিষ্ঠ খ. হীন গ. নীচ ঘ. বিনীত
১৫। নিচের কোন বাক্যে ‘ছাড়া’ শব্দটি ‘ত্যাগ’ অর্থে ব্যবহূত হয়েছে?
ক. তার মতো সংসারছাড়া লোক আমি আর দেখিনি
খ. মাসুম আজই জেল থেকে ছাড়া পেয়েছে
গ. সত্যের পথ ছাড়া মুক্তি নেই
ঘ. লক্ষ্মীছাড়া সংসারে ভালো কিছু চিন্তা করাই ভুল।
# বাকি অংশ ছাপা হবে আগামীকাল
সঠিক উত্তরটি মিলিয়ে নাও
বাংলা ২য় পত্র
শব্দার্থ
১. ক ২. খ ৩. গ ৪. ঘ ৫. গ ৬. ঘ ৭. খ ৮. ঘ   ৯. খ ১০. গ ১১. ক ১২. খ ১৩. ক ১৪. ঘ ১৫. ক
শিক্ষক
বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, ঢাকা

Share this

Related Posts

Previous
Next Post »