মো. কামরুজ্জামান
সিনিয়র শিক্ষক, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ,
মতিঝিল, ঢাকা
সময়- ৩ ঘণ্টা পূর্ণমান-৬০
যে কোনো ৬টি
১. সাবিহার মা রান্না করছিলেন। মা কী রান্না করছে তা দেখার জন্য উত্তপ্ত ঢাকনা তোলার সঙ্গে সঙ্গে ছেড়ে দিল। ঢাকনাটি মাটিতে পড়ে যাওয়ায় তার মা বিরক্ত হলেন।
ক. ফাইটোহরমোন কী?
খ. উদ্ভিদে ইথিলিনের ভূমিকা বর্ণনা কর।
গ. যে কোষের কারণে সাবিহা ঢাকনার তাপ অনুভব করল তার গঠন লিখ।
ঘ. সাবিহার হঠাৎ করে ছেড়ে দেয়ার কারণ বিশ্লেষণ কর।
২. নিচের চিত্রটি লক্ষ্য কর এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও।
ওপরের চিত্রে উদ্ভিদ কোষে এক ধরনের কোষ বিভাজনের ১ম ধাপ দেখানো হয়েছে।
ক. ইন্টারফেজ কী?
খ. মিয়োসিস কোষ বিভাজনকে হ্রাসমূলক কোষ বিভাজন বলা হয় কেন?
খ. প্রাণিকোষের চিত্রের প্রথম ধাপটির চিহ্নিত চিত্র অঙ্কন কর।
ঘ. একটি জীবে দ্বিতীয় ধাপটির বিভাজন প্রক্রিয়া নিয়ন্ত্রিত না থাকলে তার সম্ভাব্য পরিণতি বিশ্লেষণ কর।
৩। নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও।
পানির মধ্যে থেকে একটি মাছ সূর্যোদয় দেখার জন্য অভিলম্বের সঙ্গে ৪৯° কোণ করে তাকায়। কিন্তু মাছটি ৫৫° কোণ করে তাকালে সূর্যোদয় দেখতে পায় না। এমনকি পানির ওপরের কিছুই দেখতে পায় না বরং পানির মধ্যকার অন্য প্রাণী দেখতে পায়।
ক. উদ্দীপকের ৪৯° কোণকে কী বলে?
খ. উল্লিখিত ৫৫°কোণে তাকালে মাছ পানির ওপরের কিছুই দেখতে পায় না কেন? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপক অনুযায়ী সংকট কোণ ও পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলন ব্যাখ্যা কর।
ঘ. মাছের ঘটনা অনুসারে ‘টেলিকমিউনিকেশন্স সিস্টেম গঠিত’- উক্তিটি বিশ্লেষণ কর।
৪. নিচের চিত্রটি লক্ষ্য কর এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও।
ওপরের চিত্রে আলোর কারণে উদ্ভিদ যে সাড়া দেয় তার পরীক্ষণ দেখানো হয়েছে।
ক. ওপরের চিত্রটি দ্বারা কী বুঝানো হয়েছে?
খ. চিত্রের পরীক্ষণটির ধরন ব্যাখ্যা কর।
গ. চিত্রের পরীক্ষণটি তুমি কিভাবে সম্পন্ন করবে ব্যাখ্যা কর।
ঘ. চিত্রের চারা গাছটির কাণ্ড আলোক উৎসের দিকে বেঁকে গেলেও মূল আলোক উৎসের বিপরীত দিকে বেঁকে যায় কেন? বিশ্লেষণ কর।
৫. নিচের চিত্রটি লক্ষ্য কর এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও।
মহাকর্ষীয় ধ্রুবকের মান ৬.৬৭৩x১০-১১ নিউটন মিটার২ কেজি-২
ক. মাহাকর্ষ কাকে বলে?
খ. মহাকর্ষীয় ধ্রুবকের মজজান ৬.৬৭৩x১০-১১ নিউটন মিটার২ কেজি-২ বলতে কী বুঝায়?
গ. A ও B বস্তুদ্বয়ের মধ্যকার আকর্ষণ বলের মান নির্ণয় কর।
ঘ. দূরত্ব অপরিবর্তিত রেখে A ও B বস্তুদ্বয়ের ভরের গুণফল দ্বিগুণ করলে বলের কিরূপ পরিবর্তন হবে তা বিশ্লেষণ কর।
৬। i. HOOC-COOH; ii. NH4OH; iii. CuO
ক. লবণ কাকে বলে?
খ. নির্দেশক বলতে কী বুঝায়?
গ. i নং যৌগটি একটি এসিড- প্রমাণ কর।
ঘ. ii নং যৌগটি ক্ষারক এবং ক্ষার হলেও iii নং যৌগটি শুধুই ক্ষারক- ব্যাখ্যা কর।
৭. নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও।
ক. খাদ্যের পুষ্টিগুণ কী?
খ. B চিত্রের খাদ্যগুলোর প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
গ. A চিত্রটির খাদ্য উপাদান কীভাবে শরীরের ওজন বৃদ্ধি করে তা ব্যাখ্যা কর।
ঘ. সুষম খাদ্য হিসেবে চিত্রের খাদ্যগুলো উপযোগী কিনা আলোচনা কর।
৮. নিচের চিত্র দুটি লক্ষ্য কর এবং প্রশ্নগুলোর উত্তর দাও।
ক. উদ্দীপকের ‘ক’ চিত্রের মৌলটির নাম কী?
খ. পরমাণু ২য় শক্তি স্তরে ৮টি ইলেক্ট্রন থাকে কেন?
গ. ‘ক’ এবং ‘খ’ চিত্রের মৌল দুটি পরস্পরের মধ্যে বিক্রিয়ায় গঠিত যৌগ কোন ধরনের বন্ধন গঠন করে? ব্যাখ্যা কর।
ঘ. ‘ক’ চিত্রের মৌলের সঙ্গে পারমাণবিক সংখ্যা ১৯ বিশিষ্ট মৌলের বন্ধন গঠন পক্রিয়া ডায়াগ্রামের সাহায্যে বিশ্লেষণ কর।
৯. মণি চতুর্থ শ্রেণির ছাত্রী। ইসলাম শিক্ষা ক্লাসে স্যার জান্নাত সম্পর্কে ব্যাখ্যা করতে বলেন। একজন জান্নাতি আয়তনে ৭টি পৃথিবীর সমান আয়তনের জান্নাত পাবে। মণি চিন্তা করে এত জায়গা কোথায়? তার বড় ভাই তাকে মহাবিশ্ব সৃষ্টির ‘বিগব্যাং’ তত্ত্বসহ মহাবিশ্ব সম্পর্কে ব্যাখ্যা করেন।
ক. মহাকাশ কী?
খ. মহাশূন্যের শুরু ও বিস্তৃতি ব্যাখ্যা কর।
গ. মহাবিশ্বের উৎপত্তিতে উল্লিখিত তত্ত্বের ব্যাখ্যা কর।
ঘ. কিভাবে মণির চিন্তার খণ্ডন হবে, তোমার মতামত
ব্যাখ্যা কর।
1 মন্তব্য(গুলি):
Write মন্তব্য(গুলি)ধন্যবাদ গনিত দরকার
ReplyEmoticonEmoticon