HSC Admission result 2016

কলেজে ভর্তির ফল প্রকাশ আজ
২০১৬-২০১৭ শিক্ষবর্ষে একাদশ শ্রেনি   ভিত্তিতে মনোনীতদের তালিকা আজ বৃহস্পতিবার প্রকাশ করা হয়েছে। আবেদনকারী শিক্ষার্থীরা মোবাইল ফোনের খুদে বার্তার (এসএমএস) পাশাপাশিwww.xiclassadmission.gov.bdওয়েবসাইট থেকে এই ফল জানতে পারবে। 
আজ বৃহস্পতিবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন। 
শিক্ষামন্ত্রী বলেন, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট উত্তীর্ণ শিক্ষার্থী ছিল ১৪ লাখ ৫৫ হাজার ৩৬৫ জন। এর মধ্যে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছিল ১৩ লাখ এক হাজার ৯৯ জন। উত্তীর্ণ হয়েও আবেদন করেনি এক লাখ ৫৪ হাজার ৩৬৬ জন শিক্ষার্থী। এবার মোট ভর্তিযোগ্য কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান নয় হাজার ৮৫ টি। এর মধ্যে ৪৮টি প্রতিষ্ঠানে ভর্তির জন্য কোনো শিক্ষার্থী আবেদন করেনি। এর মধ্যে ৩৬টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান, ১০টি মাদ্রাসা ও দুটি কলেজ রয়েছে। এবারে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে মোট আসন আছে ২১ লাখ ১৪ হাজার ২৫৬ টি। 
নীতিমালা অনুযায়ী, ১৮ থেকে ২২ জুনের মধ্যে নির্বাচিত শিক্ষার্থীদের কলেজে ভর্তি হতে হবে। তবে অপেক্ষমাণ তালিকা থেকে নির্বাচিতদের ভর্তি ২৫ জুন থেকে ২৭ জুন পর্যন্ত হবে। বিলম্ব ফিসহ ভর্তি হওয়া যাবে ১০ জুলাই থেকে ২০ জুলাই পর্যন্ত। একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে ১০ জুলাই থেকে

Share this

Related Posts

Previous
Next Post »