জেএসসি পরিক্ষা - ২০১৬ বিজ্ঞান

*সৃজনশীল প্রশ্নোত্তর
প্রিয় শিক্ষার্থী, বিজ্ঞান বিষয়ের অধ্যায়-১১ থেকে আজ একটি সৃজনশীল প্রশ্নোত্তরের নমুনা দেওয়া হলো। তোমরা মনোযোগসহকারে এই অধ্যায়ের প্রশ্নগুলো পড়বে।

অধ্যায়-১১
সুমন কোঁচ দিয়ে মাছ শিকারের জন্য বিলে যায়। কিন্তু পানির নিচে নিমজ্জিত মাছকে লক্ষ্য করে কোঁচ ছুড়লেই তা লক্ষ্যভ্রষ্ট হয়। এতে সুমন চিন্তিত হয়ে পড়ে।
ক. আলোর প্রতিসরণ কী?
খ. অভ্যন্তরীণ প্রতিফলনকে পূর্ণ প্রতিফলন বলা হয় কেন?
গ. সুমনের কোঁচটি লক্ষ্যভ্রষ্ট হওয়ার কারণ কী? ব্যাখ্যা করো।
ঘ. সুমনের পক্ষে কোঁচ দিয়ে মাছ শিকার আদৌ সম্ভব হবে কি? উত্তরের সপক্ষে তোমার যুক্তি দাও।

উত্তর-ক
আলোর প্রতিসরণ: এক স্বচ্ছ মাধ্যম থেকে অন্য কোনো স্বচ্ছ মাধ্যমে তির্যকভাবে প্রবেশকালে আলোকরশ্মির গতিপথের দিক পরিবর্তন হয়। আলোকরশ্মির এই দিক পরিবর্তনকে আলোর প্রতিসরণ বলে।
উত্তর-খ
সাধারণত নিয়মিত প্রতিফলনে সব সময়ই আলোর কিছু অংশ প্রতিফলিত হয়, কিছু অংশ প্রতিসরিত হয়। কিন্তু পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলনে আলোর সম্পূর্ণ অংশই প্রতিফলিত হয়, কোনো আংশিক প্রতিসরণ হয় না। এ কারণে অভ্যন্তরীণ প্রতিফলনকে পূর্ণ প্রতিফলন বলা হয়।

উত্তর-গ
আলোর প্রতিসরণের কারণে আলোকরশ্মি ঘন মাধ্যম থেকে হালকা মাধ্যমে প্রবেশকালে অভিলম্ব থেকে দূরে সরে যায়। পানিতে নিমজ্জিত মাছ থেকে আলোকরশ্মি বায়ুতে প্রবেশের সময় অভিলম্ব থেকে দূরে সরে যাওয়ায় সুমনের কাছে মাছটিকে ওপরে মনে হয়। ফলে সে মাছটিকে প্রকৃত অবস্থানে দেখতে পায় না। তার দেখা ভুল অবস্থানে কোঁচ নিক্ষেপ করায় সুমনের কোঁচটি লক্ষ্যভ্রষ্ট হয়।

উত্তর-ঘ
আলোর প্রতিসরণের কারণে মাছটিকে প্রকৃত অবস্থানে দেখা যায় না। আলোকরশ্মি মাছ থেকে বায়ুতে প্রবেশকালে অভিলম্ব থেকে দূরে সরে যায়। ফলে মাছটিকে সুমনের কাছে কিছুটা ওপরে মনে হয়। ওই অবস্থানে কোঁচ নিক্ষেপ করায় তার কোঁচটি লক্ষ্যভ্রষ্ট হয়।
সুমনের কোঁচ দিয়ে মাছ শিকারের ক্ষেত্রে ওপর থেকে মাছকে যে অবস্থানে দেখবে, তার থেকে কিছুটা নিচে যদি কোঁচ নিক্ষেপ করে, তা হলে সে মাছটিকে শিকার করতে পারবে।
সুতরাং তখন সুমনের পক্ষে কোঁচ দিয়ে মাছ শিকার করা সম্ভব হবে।

প্রভাষক, 
রূপনগর মডেল স্কুল ও কলেজ, ঢাকা

Share this

Related Posts

Previous
Next Post »