primary school certificate examination 2016

ইংরেজি বিষয়ের মানবণ্টন প্রশ্নের ধরন এবং উত্তর করার নিয়মাবলী

ইংরেজি

Unseen Comprehension (পাঠ্যবই বহির্ভূত, প্রশ্ন নং 5, 6, 7, 8 ও 9, মান: 45 )

প্রশ্ন নং 5, 6, 7, 8 ও 9 এর জন্য একটি Unseen Comprehension দেওয়া থাকবে।

Unseen Comprehension -এর জন্য পুরাতন EFT  বই এবং  বিভিন্ন গুরুত্বপূর্ণ  ইংরেজি ছোট গল্প পড়তে হবে।

5. Multiple Choice Questions /MCQ

(মান: 1×10=10)ঃ প্রদত্ত Unseen Passage এর উপর ভিত্তি করে ১০টি যোগ্যতাভিত্তিক MCQ থাকবে। প্রতিটি MCQ এর জন্য চারটি অপশন দেওয়া থাকবে। এ প্রশ্নটির ধরন 1 নং প্রশ্নের অনুরূপ।

6. Fill in the blanks with the given words(মান: 1×5=5)ঃ:প্রদত্ত Unseen Passage এর উপর ভিত্তি করে  যোগ্যতাভিত্তিক ৫টি Gap সহ  ৫টি বাক্য দেওয়া থাকবে। ৮টি Word clue বাক্যগুলোর উপরে বক্সের মধ্যে থাকবে । বাক্যগুলোর অর্থের সাথে সঙ্গতি রেখে উপযুক্ত ৫টি শব্দ Gap এর ক্রম অনুযায়ী উত্তর পত্রে লিখতে হবে। শব্দের রূপের (Form) এর কোন পরিবর্তন  হবে না । প্রশ্নের নির্দেশনা অনুযায়ী কেবল প্রশ্ন ক্রমিক লিখে তার পাশে প্রযোজ্য ‘শব্দ/বাক্যাংশ’ লিখলেই পূর্ণ নম্বর পাওয়া যাবে।  যেমন—

প্রশ্নে যদি থাকে:  (a) Bangladesh is an _______ country.

উত্তর লিখতে হবে :    a) agricultural

তবে  যারা জিপিএ-৫ বা বৃত্তি পেতে আগ্রহী তারা পূর্ণ বাক্যটি উত্তরপত্রে তুলে প্রযোজ্য ‘শব্দ/বাক্যাংশ’ লিখে তার নিচে আন্ডারলাইন করে দিবে। যেমন-

প্রশ্নে যদি থাকে:  (a) Bangladesh is an _______ country.

উত্তর লিখতে হবে :    (a) Bangladesh is an agricultural country.

7.Answering Questions (2×5=10)ঃ প্রদত্ত Unseen Passage এর উপর ভিত্তি করে  যোগ্যতাভিত্তিক ৫টি  প্রশ্ন থাকবে। সবগুলোরই দিতে হবে। প্রশ্ন যে  Tense -এ থাকবে উত্তর সেই  Tense -এ দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান ২।

8. Short Composition (যোগ্যতাভিত্তিক, মান: 2×5=10)ঃ প্রদত্ত Unseen Passage এর  গুরুত্বপুর্ণ বিষয়ের উপর ৫টি sentence এ একটি Short Compositions (Paragraph) লিখতে হবে।   এটি Free Writing অথবা Answering Questions দু’ভাবেই হতে পারে। বড় হাতের অক্ষর, বিরাম চিহ্ন, সঠিক বানান ও বাক্য গঠনের সঠিক নিয়ম অনুযায়ী ৫টি sentence এ  Short Composition টি লিখতে হবে।   প্রতিটি বাক্যের জন্য নম্বর ২।

9. Letter Writing (যোগ্যতাভিত্তিক, মান : 10)ঃ প্রদত্ত Unseen Passage এর উপর ভিত্তি করে   একাট informal Letter/ ব্যক্তিগত পত্র  লিখতে বলা হবে। Letter টি লেখার জন্য প্রশ্নে কিছু Cues (সংকেত) দেয়া থাকবে। প্রদত্ত Cues (সংকেত) অনুযায়ী Letter টি লিখতে হবে। এ প্রশ্নের মান ১০।  তবে British অথবা American যেকোনো একটি Style অনুসরণ করে  সহজ ও সাবলীল ভাষায় পত্র লিখতে হবে।

10. Short Questions(যোগ্যতাভিত্তিক,মান:1+2+3=6)ঃ এ প্রশ্নে  কোন বিষয়ের উপর কিছু নির্দেশনা/instructions/directions/procedures to do any work উল্লেখ করা থাকবে। সেই নির্দেশনার উপর Knowledge(জ্ঞানমূলক)  , understanding(অনুধাবনমূলক)   এবং application(প্রয়োগমূলক)    এর ওপর তিনটি প্রশ্ন থাকবে। ওই তিনটি প্রশ্নেরই উত্তর দিতে হবে।


11. Short Questions/Fill in the gaps(information related to days, week, months, timeor cardinal and ordinal numbers)  (যোগ্যতাভিত্তিক,মান:5)ঃ এ প্রশ্নে টেবিলে বা কলামে প্রদত্ত দিন, সপ্তাহ, মাস, সময় অথবা সংখ্যাবাচক ও ক্রমবাচক সংখ্যা দেয়া থাকবে। এসব তথ্যগুলোর আলোকে ৫টি সরল বাক্য লিখতে হবে। অথবা শূন্যস্থান পূরন থাকতে পারে।
12. Rearrange /Write Correctly ( words/phrases/sentences) or Make question, negative statement sentences (৫টি )(মান:1×5=5)ঃ words, sentences,বা questions তৈরি করার জন্য এলোমেলোভাবে কিছু letters, words, phrases  থাকবে। বিভিন্ন ধরন মিলিয়ে  মোট  ৫টি প্রশ্ন  থাকবে। এগুলো সাজিয়ে লিখতে হবে। প্রতিটি প্রশ্নের মান ১।
13.Complete simple forms(মান:1×5=5)ঃ এ প্রশ্নে  বিভিন্ন তথ্য দিয়ে ফরম পূরণ করতে হবে।  Completing simple forms-এর জন্য EFT, Page-87-89,  ভালোভাবে পড়তে হবে।
 
Paragraph/Short Composition
সুন্দর ও পরিচ্ছন্নভাবে Paragraph লেখার নিয়মাবলীঃ
Paragraph হচ্ছে কোন একাট ধারণার উপর সুসঙ্গত, সুগঠিত এবং যৌক্তিক আলোচনা। ভাষা শিক্ষার চারটি skill এর মধ্যে অন্যতম হল  Writing skill আর এইWriting skill এর  প্রথম ও সর্বাধিক গুরুত্বপূর্ণ পর্যায় হচ্ছে   Paragraph Writing.  তাই এই বিষয়টি শিক্ষার্থীদের  অতীব গুরুত্বপূর্ণ।
১. Paragraph - অবশ্যই একটি প্যারাতে লিখতে হবে।
২. মূল বিষয়বস্তুর আলোকে শুরুতেই একটি শিরোনাম (Title/Head line) দিয়ে Paragraph শুরু করতে হবে।
৩. (Title/Head line)এর নামের প্রথম অক্ষর /প্রতিটি  word এর প্রথম অক্ষর (Article, Preposition, Conjunction ব্যতীত ) Capital letter হয়।
Dhanmondi Girls’ High  School
National  Ideal  School                                    A Visit to a Scout Jaboree
A Person Who Works in Our Area to Help Us Live Well
৪. (Title/Head line)এর সংজ্ঞা দিতে হবে।
৫. সুন্দর, সহজ, সরল ও প্রাঞ্জল ভাষায়  Paragraph লিখতে হবে। British Style -এ Paragraph   এর প্রথম লাইনের প্রথম word টি সামান্য ডানদিকে সরিয়ে লেখা শুরু করতে হয়। অন্যদিকে  American/Mode Style -এ  মার্জিন থেকেই  Paragraph লেখা শুরু করতে হয়।
৬. প্রশ্নপত্রে Your থাকলে উত্তরপত্রে My/Our লিখতে হয়।
৭. Paragraph -এ তিনটি বিষয় গুরুত্বপূর্ণ যথা— (ক) Intoductory Sentence (সূচনামূলক বাক্য) (খ) Body (মূল অংশ) (গ) Concluding Sentence (সমাপনী বাক্য)
৮. Paragraph এর প্রশ্নপত্রে  Key words/Hints/ cues /Questions উল্লেখ থাকলে সেগুলো যথাযথ অনুসরণ করেই  Paragraph লিখতে হবে।      
৯. Paragraph লেখার সময় লক্ষ্য রাখতে হয়, এতে যেন সব ধরনের তথ্য উল্লে­খ থাকে। অন্যথায় Paragraph  অসম্পূর্ণ থেকে যাবে।
১০. Paragraph এ সব সময় প্রাসঙ্গিক তথ্যের সংযোজন করতে হবে। মূল ধারণার সঙ্গে সংশ্লিষ্ট নয় বা অপ্রাসঙ্গিক কিছু লেখা যাবে না ।  বাক্যগুলো ধারাবাহিকভাবে লিখতে হবে। সঠিকভাবে বাক্য না সাজালে   Paragraph ত্রুটিযুক্ত হয়ে পড়ে।

জ ই জাহিদ নূর কাজল

সহকারী শিক্ষক

ন্যাশনাল আইডিয়াল স্কুল এন্ড কলেজ

Share this

Related Posts

Previous
Next Post »