বাংলা দ্বিতীয়পত্র
মোস্তাফিজুর রহমান লিটন, শিক্ষক
বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, ঢাকা
প্রিয় শিক্ষার্থীরা আজ বাংলা দ্বিতীয়পত্র থেকে একটি মডেল প্রশ্ন দেয়া হলো
ক. সারাংশ লেখো : বাঙালি যেদিন ঐক্যবদ্ধ হয়ে বলতে পারবে— ‘বাঙালির বাংলা’ সেদিন তারা অসাধ্য সাধন করবে। বাঙালির মতো জ্ঞান-শক্তি ও প্রেম-শক্তি ( ব্রেন সেন্টার ও হার্ট সেন্টার) এশিয়ার কেন, বুঝি পৃথিবীর কোনো জাতির নেই। কিন্তু কর্ম-শক্তি এভাবে নেই বলেই তাদের এই দিব্যশক্তি তমসাচ্ছন্ন হয়ে আছে। তাদেও কর্ম-বিমুখতা, জড়তা, মৃত্যুভয়, আলস্য, তন্দ্রা, নিদ্রা, ব্যবসা-বাণিজ্যে অনিচ্ছার কারণ। তারা তামসিকতায় আচ্ছন্ন হয়ে চেতনা- শক্তিকে হারিয়ে ফেলেছে। এই তমঃ এই তিমির, এই তিমির, জড়তাই অবিদ্যা। অবিদ্যা কেবল অন্ধকার পথে ভ্রান্তিও পথে নিয়ে যায়; দিব্যশক্তিকে নিস্তেজ, মৃতপ্রায় করে রাখে।
অথবা, খ. সারমর্ম লেখো :
এই যে বিটপি- শ্রেণি হেরি সারি সারি—
কি আশ্চর্য শোভাময় যাই বলিহারি!]
কেহ বা সরল সাধু-হূদয় যেমন,
ফল-ভারে নত কেহ গুণীর মতন।
এদের স্বভাব ভালো মানুষের চেয়ে,
ইচ্ছা যার দেখ দেখ জ্ঞানচক্ষে চেয়ে।
যখন মানবকুল ধনবান হয়,
তখন তাদের শির সমুন্নত রয়।
কিন্তু ফলশালী হলে এই তরুগণ
অহংকারে উচ্চশির না করে কখন।
ফলশূন্য হলে সদা থাকে সমুন্নত,
নীচ প্রায় কার ঠাঁই নহে অবনত।
২.যেকোনো একটি ভাবসমপ্রসারণ
করো : ৫´ ১ =৫ ক. বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির-কল্যাণকর/অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।
খ. সঙ্গ দোষে লোহা জলে ভাসে।
৩. যেকোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫´ ১ =৫
ক. অনুচ্ছে লেখো : বাংলা নববর্ষ
অথবা, খ. নিচের অনুচ্ছেদটি পড়ে প্রশ্নগুলোর উত্তর দাও:
ক্যান, দ্যাহেন নাই— ঐ যে উপরে চাইয়া দেহেন— সবার উপরেই তা বঙ্গবন্ধুর দুইডা ছবি। হেরে ত মধ্যে বা নিচে রাহন যায় না।
এতক্ষণ মুঠোতে ধরে রাখা চশমাটা এবার চোখে দিলাম। সতি, বঙ্গবন্ধুকে এই কারিগর স্থান দিয়েছেন সবার ওপরে। চোখ দুটো ঝাপসা হয়ে এলো।
ক. ‘হেরে’ কোন ভাষারীতির শব্দ?
খ.‘বঙ্গবন্ধ’ু বলতে তুমি কী বোঝ?
গ. উদ্দীপকটিতে বাংলা ভাষারীতির কোন দুটি রূপ বিদ্যমান?— ব্যাখ্যা কর।
ঘ.‘ দ্যাহেন’ ও ‘নাই’ শব্দের চলিত রূপ লেখো।
ঙ.আঞ্চলিক ও চলিত রীতির পার্থক্য নিরূপণ করো।
৪.পত্র/দরখাস্ত লেখ : ৫´ ১ =৫
ক. মনে কর তোমার নাম আরিয়ান/ নওমি। কম্পিউটার শিক্ষার গুরুত্ব বর্ণনা করে তোমার ছোটো বোন বনানীকে একটি চিঠি লেখ।
অথবা,
খ. মনে কর তোমার নাম সাগর/নদী। তুমি ফুলপুর উচ্চবিদ্যালয়, দিনাজপুরের অষ্টম শ্রেণির ছাত্র। শিক্ষাসফরে যাওয়ার অনুমতি চেয়ে প্রধান শিক্ষকের নিকট একখানা আদেন পত্র রচনা কর।
৫.যেকোনো একটি বিষয়ে রচনা লেখো : ১০´ ১=১০ ক. ট্রেনে ভ্রমণ
রচনা সংকেত : ভুমিকা-ট্রেনে ভ্রমণের শুরু— ট্রেনের ভেতরের অবস্থা- বিভিন্ন স্টেশন-থেকে-উল্লেখযোগ্য স্থান-শেলে স্টেশন— উপসংহার।
খ. বাংলাদেশের কৃষক
রচনা সংকেত : সূচনা-কৃষকের অতীত ইতিহাস-বর্তমান অবস্থা-কৃষকের উন্নয়ন-উপসংহার।
গ. স্বদেশপ্রেম
রচনা সংকেত : ভূমিকা, স্বদেশপ্রেম কি, স্বদেশে প্রেমের স্বরূপ, স্বদেশপ্রেমের উদাহরণ, দেশপ্রেমের প্রয়োজনীয়তা, স্বদেশপ্রেম ও বিশ্বপ্রেম, দেশপ্রেম ও রাজনীতি, উপসংহার)
মোস্তাফিজুর রহমান লিটন, শিক্ষক
বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, ঢাকা
প্রিয় শিক্ষার্থীরা আজ বাংলা দ্বিতীয়পত্র থেকে একটি মডেল প্রশ্ন দেয়া হলো
ক. সারাংশ লেখো : বাঙালি যেদিন ঐক্যবদ্ধ হয়ে বলতে পারবে— ‘বাঙালির বাংলা’ সেদিন তারা অসাধ্য সাধন করবে। বাঙালির মতো জ্ঞান-শক্তি ও প্রেম-শক্তি ( ব্রেন সেন্টার ও হার্ট সেন্টার) এশিয়ার কেন, বুঝি পৃথিবীর কোনো জাতির নেই। কিন্তু কর্ম-শক্তি এভাবে নেই বলেই তাদের এই দিব্যশক্তি তমসাচ্ছন্ন হয়ে আছে। তাদেও কর্ম-বিমুখতা, জড়তা, মৃত্যুভয়, আলস্য, তন্দ্রা, নিদ্রা, ব্যবসা-বাণিজ্যে অনিচ্ছার কারণ। তারা তামসিকতায় আচ্ছন্ন হয়ে চেতনা- শক্তিকে হারিয়ে ফেলেছে। এই তমঃ এই তিমির, এই তিমির, জড়তাই অবিদ্যা। অবিদ্যা কেবল অন্ধকার পথে ভ্রান্তিও পথে নিয়ে যায়; দিব্যশক্তিকে নিস্তেজ, মৃতপ্রায় করে রাখে।
অথবা, খ. সারমর্ম লেখো :
এই যে বিটপি- শ্রেণি হেরি সারি সারি—
কি আশ্চর্য শোভাময় যাই বলিহারি!]
কেহ বা সরল সাধু-হূদয় যেমন,
ফল-ভারে নত কেহ গুণীর মতন।
এদের স্বভাব ভালো মানুষের চেয়ে,
ইচ্ছা যার দেখ দেখ জ্ঞানচক্ষে চেয়ে।
যখন মানবকুল ধনবান হয়,
তখন তাদের শির সমুন্নত রয়।
কিন্তু ফলশালী হলে এই তরুগণ
অহংকারে উচ্চশির না করে কখন।
ফলশূন্য হলে সদা থাকে সমুন্নত,
নীচ প্রায় কার ঠাঁই নহে অবনত।
২.যেকোনো একটি ভাবসমপ্রসারণ
করো : ৫´ ১ =৫ ক. বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির-কল্যাণকর/অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।
খ. সঙ্গ দোষে লোহা জলে ভাসে।
৩. যেকোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫´ ১ =৫
ক. অনুচ্ছে লেখো : বাংলা নববর্ষ
অথবা, খ. নিচের অনুচ্ছেদটি পড়ে প্রশ্নগুলোর উত্তর দাও:
ক্যান, দ্যাহেন নাই— ঐ যে উপরে চাইয়া দেহেন— সবার উপরেই তা বঙ্গবন্ধুর দুইডা ছবি। হেরে ত মধ্যে বা নিচে রাহন যায় না।
এতক্ষণ মুঠোতে ধরে রাখা চশমাটা এবার চোখে দিলাম। সতি, বঙ্গবন্ধুকে এই কারিগর স্থান দিয়েছেন সবার ওপরে। চোখ দুটো ঝাপসা হয়ে এলো।
ক. ‘হেরে’ কোন ভাষারীতির শব্দ?
খ.‘বঙ্গবন্ধ’ু বলতে তুমি কী বোঝ?
গ. উদ্দীপকটিতে বাংলা ভাষারীতির কোন দুটি রূপ বিদ্যমান?— ব্যাখ্যা কর।
ঘ.‘ দ্যাহেন’ ও ‘নাই’ শব্দের চলিত রূপ লেখো।
ঙ.আঞ্চলিক ও চলিত রীতির পার্থক্য নিরূপণ করো।
৪.পত্র/দরখাস্ত লেখ : ৫´ ১ =৫
ক. মনে কর তোমার নাম আরিয়ান/ নওমি। কম্পিউটার শিক্ষার গুরুত্ব বর্ণনা করে তোমার ছোটো বোন বনানীকে একটি চিঠি লেখ।
অথবা,
খ. মনে কর তোমার নাম সাগর/নদী। তুমি ফুলপুর উচ্চবিদ্যালয়, দিনাজপুরের অষ্টম শ্রেণির ছাত্র। শিক্ষাসফরে যাওয়ার অনুমতি চেয়ে প্রধান শিক্ষকের নিকট একখানা আদেন পত্র রচনা কর।
৫.যেকোনো একটি বিষয়ে রচনা লেখো : ১০´ ১=১০ ক. ট্রেনে ভ্রমণ
রচনা সংকেত : ভুমিকা-ট্রেনে ভ্রমণের শুরু— ট্রেনের ভেতরের অবস্থা- বিভিন্ন স্টেশন-থেকে-উল্লেখযোগ্য স্থান-শেলে স্টেশন— উপসংহার।
খ. বাংলাদেশের কৃষক
রচনা সংকেত : সূচনা-কৃষকের অতীত ইতিহাস-বর্তমান অবস্থা-কৃষকের উন্নয়ন-উপসংহার।
গ. স্বদেশপ্রেম
রচনা সংকেত : ভূমিকা, স্বদেশপ্রেম কি, স্বদেশে প্রেমের স্বরূপ, স্বদেশপ্রেমের উদাহরণ, দেশপ্রেমের প্রয়োজনীয়তা, স্বদেশপ্রেম ও বিশ্বপ্রেম, দেশপ্রেম ও রাজনীতি, উপসংহার)
EmoticonEmoticon