কোষ এর গঠন ১ম অধ্যায়

জীববিজ্ঞান প্রথমপত্র

প্রিয় শিক্ষার্থীরা, শুভেচ্ছা নিও। আজ তোমাদের জীববিজ্ঞান প্রথমপত্রের ১ অধ্যায়ের কোষ ও এর গঠন -বিষয়ের ওপর সৃজনশীল প্রশ্নোত্তর উপস্থাপন করব।

সৃজনশীল প্রশ্ন ঃ লুবনা তার ছাদ বাগানে অসংখ্য রং-বেরঙের ফুল দেখে বেজায় খুশি। সে জানে উদ্ভিদ কোষের একটি বিশেষ অঙ্গাণুর কারণে রং-বেরঙের ফুল ফুটেছে। আর পাতার সবুজ সজীবতার জন্যও উক্ত অঙ্গাণুটি দায়ী।

(ক) ক্রিস্টি কী ?                           ১

(খ) ক্রোমোপ্লাস্ট বলতে কী বুঝ ?     ২

(গ) উদ্দীপকে আলোচিত অঙ্গাণুটির গঠন বর্ণনা কর।                                                            ৩

(ঘ)  উদ্দীপকের অঙ্গাণুটিই পতঙ্গসহ সকল প্রাণীকূলকে উদ্ভিদের উপর নির্ভরশীল করেছে-

উক্তিটির সত্যতা লিপিবদ্ধ কর।                        ৪

গ এর অবশিষ্ট অংশ

১) আবরনী ঝিল্লি (Plasma membrane) ঃ সমস্ত ক্লোরোপ্লাস্ট একটি দু’স্তর বিশিষ্ট আংশিক অণুপ্রবেশ্য ঝিল্লি (membrane) দ্বারা আবৃত থাকে, যা লিপো-প্রোটিন দ্বারা আবৃত থাকে।

২) স্ট্রোমা (Stroma) ঃ ঝিল্লি দ্বারা আবৃত পানিগ্রাহী (hydrophilic) ধাত্র (Matrix) বিদ্যমান। এই ধাত্রকে স্ট্রোমা বলে। স্ট্রোমাতে 70s রাইবোজোম , অসমোফিলিক দানা ইত্যাদি থাকে। এতে গ্লুকোজ তৈরির এনজাইমও থাকে।

৩) থাইলাকয়েড ও গ্রানাম (Thylakoid &Granum) ঃ স্ট্রোমাতে অসংখ্য থাইলাকয়েড থাকে। থাইলাকয়েড থলে আকৃতির। কতকগুলো থাইলাকয়েড এক সাথে একটির উপর আর একটি এভাবে স্তুপের মতো থাকে। এই স্তুপকে গ্রানাম বলে। প্রতিটি ক্লোরোপ্লাস্টে সাধারণতঃ ৪০-৬০ টি গ্রানা থাকে। গ্রানামের আকৃতি 0.3-1.7mm ।

৪) স্ট্রোমা ল্যামেলী (Stoma Lamely) ঃ দুটি পাশাপাশি গ্রাণার কিছু সংখক থাইলাকয়েডস সূক্ষ্ম নালিকা দ্বারা সংযুক্ত থাকে। এই সংযুক্তকারী নালিকাকে স্ট্রোমা ল্যামেলী বলে। এদের অভ্যন্তরেও ক্লোরোফিল বিদ্যমান।

৫) ফটোসিনথেটিক ইউনিট ও ATP Syntheses (Photosynthetic unit & ATP Syntheses )ঃ থাইলাকয়েড মেমব্রেন বহু গোলাকার বস্তু বহন করে। এদের মধ্যে ATP তৈরির সকল এনজাইম থাকে। মেমব্রেনগুলোতে অসংখ্য ফটোসিনথেটিক ইউনিট থাকে। প্রতিটি ইউনিটে ক্লোরোফিল -এ, ক্লোরোফিল- বি, ক্যারোটিন, জ্যান্থোফিল এর প্রায় ৩০০-৪০০ অণু থাকে। এছাড়া বিভিন্ন ধরণের এনজাইম, মেটাল আয়ন, ফসফোলিপিড ইত্যাদি থাকে।
৬) ক্লোরোপ্লাস্টিক DNA ও রাইবোজোম (Chloroplastic DNA & Ribosome) ঃ একটি ক্লোরোপ্লাস্টের মধ্যে সমআকৃতির প্রায় ২০০টি অণু থাকতে পারে। এছাড়া এতে রাইবোজোমও বিদ্যমান। এর সাহায্যে ক্লোরোপ্লাস্ট নিজেদের অণুরূপ সৃষ্টি করে এবং কিছু প্রয়োজোনীয় প্রোটিন তৈরি করে থাকে।

(ঘ) উত্তর ঃ উদ্দীপকে অলোচিত অঙ্গাণুটি হলো প্লাস্টিড। ১৮৮৩ সালে শিম্পার (W.Schimper,1856-1901) সর্বপ্রথম উদ্ভিদকোষের মধ্যে সবুজ বর্ণের প্লাস্টিড (Plastid) প্রত্যক্ষ করেন এবং এর  নামকরণ করেন ক্লোরোপ্লাস্ট।

এটি স্ট্রোমা ও গ্রানাম সমৃদ্ধ এবং লিপো-প্রোটিন ঝিল্লি দ্বারা সীমিত সাইটোপ্লাজমস্থ সর্ববৃহত্ উদ্ভিদকোষের ক্ষুদ্রাঙ্গ। আর এ কারণে,সবুজ বর্ণকনিকা সমৃদ্ধ রঞ্জক ক্লোরোফিল থাকলে প্লাস্টিড ক্লোরোফিল নামে পরিচিত হয়। অন্যান্য বর্ণকনিকা সমৃদ্ধ রঞ্জক পদার্থ থাকলে সেগুলো ক্রোমোপ্লাস্ট এরং বর্ণকনিকা না থাকলে তা লিউকোপ্লাস্ট হিসেবে পরিগনিত হবে। সূর্যের আলোকে গতিশক্তিতে রূপান্তরিত করে রাসায়নিক শক্তিতে (ATP,) পরিণত করা এবং সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় ও পানির সাহায্যে শর্করা বা কার্বোহাইড্রেট প্রস্তুত করা প্লাস্টিডের প্রধান কাজ। সাইটোপ্লাজমীয় বংশগতির ধারায় এটি বংশগতি জিন DNAঅনুতে বহন করে থাকে। এখানে সালোকসংশ্লেষণের ক্যালভিন চক্রের প্রয়োজনীয় এনজাইম সংশ্লেষিত হয়। প্লাস্টিড উদ্ভিদকোষের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। এর কারণেই উদ্ভিদসমূহ স্বভোজী। যেসব নিম্নশ্রেণির উদ্ভিদে প্লাস্টিড নেই, তার সকলে পরভোজী। প্রাণিকোষেও প্লাস্টিড অনুপস্থিত। এজন্য প্রাণীকূল নিজেদের খাদ্য নিজেরা প্রস্তুত করতে সক্ষম নয়। এসকল কারণে তারা সজীব সবুজ উদ্ভিদের উপর নির্ভরশীল।

উপরোক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলাই যেতে পারে, প্লাস্টিডই প্রাণীকূলকে উদ্ভিদরাজির উপর ক্রমশঃ নির্ভরশীল করে তুলেছে। অর্থাত্ উক্তি যথাযর্থই সত্য বলে পরিগণিত হয়েছে।


অলোক কুমার মিস্ত্রী

প্রভাষক, জীববিজ্ঞান বিভাগ

বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ, পিরোজপুর।

Share this

Related Posts

Previous
Next Post »