জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার বাংলা প্রথমপত্র নমুনা প্রশ্ন বাংলা

পূর্ণমান:৩০                  সময় : ১ ঘণ্টা ৩০মিনিট।                                                                                                                      
[বি: দ্র: দক্ষিণ পার্শ্বস্থ সংখ্যা প্রশ্নের পূর্ণমান জ্ঞাপক। উত্তর প্রাসঙ্গিক হওয়া বাঞ্ছনীয়। একই প্রশ্নের উত্তরে সাধু ও চলিত ভাষারীতির মিশ্রণ দূষণীয়।]
যে কোন একটি প্রশ্নের উত্তর দাও।
১। অনুচ্ছেদ লেখ:                                         ১ × ৫ = ৫
ক) তোমার শৈশব স্মৃতি
অথবা,
খ) নিচের উদ্দীপকটি পড়ে সংশ্লিষ্ট প্রশ্নেগুলোর উত্তর দাও:
খাকি উর্দি পরা কতগুলো সিপাই তার সামনে। আর সে তাদের লাথি মেরে মেরে ফুটবলের মতো গড়িয়ে নিয়ে যাচ্ছে। অসীম আক্রোশে তার রক্ত টগবগ করে ফুটতে থাকে। সেসব দুশমন কখনো দেখেনি সে। সেসব জানোয়ার কখনো দেখিনি সে, যারা তার দেশের মানুষকে বন্যার দিনের পিঁপড়ের মতো ভাসিয়ে নিয়ে যাচ্ছে জুলুমের দাপটে।
i. বাংলা লেখ্য রূপের কয়টি রীতি?                                   ১
ii. অনুচ্ছেদটিতে কোন রীতি প্রয়োগ করা হয়েছে?                                ১
iii.অনুচ্ছেদটি থেকে সর্বনাম পদগুলো চিহ্নিত কর।              ১
iv. চিহ্নিত সর্বনাম পদগুলো সাধু রীতিতে পরিবর্তন কর।      ১
 v.‘উর্দি’ শব্দ দিয়ে একটি সার্থক বাক্য তৈরি কর।                                ১
২। ভাব-সম্প্রসারণ কর : যে কোন একটি। ১× ৫ = ৫
ক) জ্ঞানহীন মানুষ পশুর সমান।
অথবা,
খ) লোভে পাপ, পাপে মৃত্যু।
৩। সারাংশ/সারমর্ম লেখ : যে কোন একটি।       ১ ×৫ = ৫
ক) সারমর্ম : এই যে বিটপি-শ্রেণি হেরি সারি সারি—
কি আশ্চর্য শোভাময় যাই বলিহারি!
কেহ বা সরল সাধু-হূদয় যেমন,
ফল-ভরে নত কেহ গুণীর মতন।
এদের স্বভাব ভালো মানবের চেয়ে,
ইচ্ছা যার দেখ দেখ জ্ঞানচক্ষে চেয়ে।
যখন মানবকূল ধনবান হয়,
তখন তাদের শির সমুন্নত রয়।
কিন্তু ফলশালী হলে এই তরুগণ,
অহংকারে উচ্চশির না করে কখন।
ফলশূন্য হলে সদা থাকে সমুন্নত,
নীচ প্রায় কার ঠাঁই নহে অবনত।
খ) সারাংশ: সূর্যের আলোতে রাতের অন্ধকার কেটে যায়। শিক্ষার আলো আমাদের অজ্ঞনতার অন্ধকার দূর করে। আমাদের দৃষ্টিতে চারপাশের জগত্ আরো সুন্দর হয়ে ওঠে। আমরা জীবনের নতুন অর্থ খুঁজে পাই; শিক্ষার আলো পেয়ে আমাদের ভিতরের মানুষটি জেগে ওঠে। আমরা বড় হতে চাই, বড় হওয়ার জন্য চেষ্টা করি। আমরা সুন্দর করে বাঁচতে চাই, বাঁচার মতো বাঁচতে চাই। আর সুন্দর করে বাঁচতে হলে চাই জ্ঞান। সেই জ্ঞানকে কাজেও লাগানো চাই। শিক্ষার ফলে আমাদের ভিতর যে শক্তি লুকানো থাকে তা ধীরে ধীরে জেগে ওঠে। আমরা মানুষ হয়ে উঠি।
৪। আবেদন পত্র/চিঠি লেখ: যে কোন একটি।      ১× ৫ = ৫
ক) আবেদন পত্র :
মনে কর, তোমার নাম রেবা/রনি। অষ্টম শ্রেণিতে তোমার রোল— ০৩। শিক্ষাসফরের অনুমতি চেয়ে তোমার বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট একটি আবেদন পত্র লেখ।
অথবা,
খ) চিঠি লেখ:
মনে কর, তোমার নাম শাশ্বত। তোমার বন্ধুর নাম অদিত্য। তোমার বন্ধু অদিত্য কুষ্টিয়ায় বসবাস করে। বৃক্ষরোপণের প্রয়োজনীতা বর্ণনা করে তোমার বন্ধুর কাছে একটি পত্র লেখ।
৫। রচনা লেখ (সংকেত সহ) : যে কোন একটি।১ ×১০ = ১০
ক) দেশপ্রেম । (ভূমিকা, দেশপ্রেমের সংজ্ঞা, দেশপ্রেমের স্বরূপ, দেশপ্রেমের অনুভূতি, ছাত্রজীবনে দেশপ্রেম, বাঙালির দেশপ্রেম, দেশপ্রেম ও বিশ্বপ্রেম, উপসংহার)।
খ) ছাত্র জীবনের দায়িত্ব ও কর্তব্য (ভূমিকা,ছাত্রজীবন, ছাত্র জীবনের লক্ষ্য, ছাত্রজীবনের কর্তব্য, নিয়মানুবর্তিতা, খেলাধুলা ও ব্যায়াম, উপসংহার)।
গ) অধ্যবসায় (সূচনা, অধ্যবসায় কী, অধ্যবসায়ের প্রয়োজনীয়তা, ছাত্রজীবনে অধ্যবসায়, অধ্যবসায় ও প্রতিভা, অধ্যবসায়ের উদাহরণ, উপসংহার)।

Share this

Related Posts

Previous
Next Post »