অনুধাবনমূলক প্রশ্ন
১। অ্যারিস্টটল কত খ্রিস্ট-পূর্বাব্দে মৃত্যুবরণ করেন?
ক. ৩২০ খ্রিস্ট পূর্বাব্দে
খ. ৩২২ খ্রিস্ট পূর্বাব্দে
গ. ৩২৪ খ্রিস্ট পূর্বাব্দে
ঘ. ৩২৬ খ্রিস্ট পূর্বাব্দে
২। রোমানরা মূলত কাদের দেওয়া অর্থনৈতিক চিন্তাধারাকে নিজের করে নেয়?
ক. মিসরীয়দের
খ. অ্যাসিরীয়দের
গ. ফরাসিদের
ঘ. গ্রিকদের
৩। কোন সমাজে কৃষিকে মহৎ ও সম্মানজনক পেশা হিসেবে মনে করা হতো?
ক. গ্রিক সমাজে
খ. রোমান সমাজে
গ. মিসরীয় সমাজে
ঘ. ফরাসি সমাজে
৪। অর্থলগ্নি বা অর্থ সুদে খাটানোকে রোমান দার্শনিকরা কী ধরনের অপরাধ বলে মনে করত।
ক. ব্যভিচারের সমান
খ. চুরির সমান
গ. খুনের সমান
ঘ. মিথ্যা বলার সমান
৫। কৌটিল্যের অর্থশাস্ত্রে কী কী বিষয়ের ওপর আলোকপাত করা হয়?
ক. রাজনীতি ও অর্থনীতি
খ. অর্থনীতি ও সমাজ
গ. অর্থনীতি ও সামরিক
ঘ. রাজনীতি, সমাজ, অর্থনীতি ও সামরিক
৬। ষোড়শ শতকের শেষভাগ থেকে অষ্টাদশ শতকের শেষভাগ পর্যন্ত কোন কোন দেশে বাণিজ্যবাদের প্রসার ঘটে?
ক. ইংল্যান্ড, ফ্রান্স ও ইতালিতে
খ. ইংল্যান্ড, ফ্রান্স ও গ্রিসে
গ. ভারত, ফ্রান্স ও ইতালিতে
ঘ. ইংল্যান্ড, মিসর ও ইতালিতে
৭। অষ্টাদশ শতকের মধ্যভাগে কোন দেশে ভূমিবাদ মতবাদ প্রচারিত হয়?
ক. যুক্তরাষ্ট্রে
খ. ফরাসি দেশে
গ. ইংল্যান্ডে
ঘ. রাশিয়ায়
৮। ভূমিবাদ মতবাদ কাদের বিরুদ্ধে প্রচারিত হয়?
ক. কৃষকদের দারিদ্র্য জীবন যাপনের বিরুদ্ধে
খ. ধনী মানুষের বিলাসী জীবন যাপনের বিরুদ্ধে
গ. রাজাদের বিলাসী জীবন যাপনের বিরুদ্ধে
ঘ. ব্যবসায়ীদের বিলাসী জীবন যাপনের বিরুদ্ধে
৯। ভূমিবাদীদের মতে—
ক. ব্যবসাই হলো উত্পাদনশীল খাত
খ. কারখানায় কাজ করাই হলো উত্পাদনশীল খাত
গ. পশুপালনই হলো উত্পাদনশীল খাত
ঘ. কৃষিই হলো উত্পাদনশীল খাত
১০। ‘An Inquiry into the Nature and Causes of the Wealth of Nations’ গ্রন্থটির লেখক কে?
ক. জন স্টুয়ার্ট মিল
খ. অ্যাডাম স্মিথ
গ. ডেভিড রিকার্ডো
ঘ. অধ্যাপক মার্শাল
১১। মানুষ যা চায় তার সব কিছু পায় না। এই না পওয়ার নাম—
ক. অভাব
খ. দুষ্প্রাপ্যতা
গ. চাহিদা
ঘ. উপযোগ
১২। সম্পদের দুষ্প্রাপ্যতা বলতে কী বোঝায়?
ক. প্রয়োজনের তুলনায় দ্রব্যের পরিমাণ বেশি
খ. প্রয়োজনের তুলনায় দ্রব্যের পরিমাণ কম
গ. প্রয়োজনের তুলনায় টাকার পরিমাণ বেশি
ঘ. প্রয়োজনের তুলনায় টাকার পরিমাণ কম
১৩। যেকোনো দ্রব্য বা দ্রব্যসামগ্রী উত্পাদন করতে দরকার—
ক. টাকা
খ. চাহিদা
গ. সম্পদ
ঘ. বাজার
১৪। ‘সম্পদ সীমিত বলেই সমাজে সম্পদের সবচেয়ে ভালোভাবে ব্যবহারের প্রশ্নটি গুরুত্ব পায়’—এটি কোন অর্থনীতিবিদের মত?
ক. জন স্টুয়ার্ট মিল
খ. অ্যাডাম স্মিথ
গ. স্যামুয়েলসন
ঘ. অধ্যাপক মার্শাল
১৫। কাকে অর্থনীতির জনক বলা হয়?
ক. অধ্যাপক মার্শালকে
খ. অ্যাডাম স্মিথকে
গ. স্যামুয়েলসনকে
ঘ. জন স্টুয়ার্ট মিলকে
১৬। কোন অর্থনীতিবিদ সম্পদের চেয়ে মানবকল্যাণের ওপর অধিক গুরুত্ব দিয়েছেন?
ক. অধ্যাপক আলফ্রেড মার্শাল
খ. অ্যাডাম স্মিথ
গ. স্যামুয়েলসন
ঘ. জন স্টুয়ার্ট মিল
উদ্দীপকটি পড়ে নিচের প্রশ্নগুলোর উত্তর দাও :
রহিম গণিত বিষয়ের ওপর বেশি সময় দিতে গিয়ে ইংরেজি বিষয়ে পরীক্ষায় ভালো করতে পারেনি।
১৭। অর্থনীতির ভাষায় রহিমের এ কাজকে কী বলে?
ক. সুযোগ ব্যয়
খ. প্রণোদনা
গ. দেওয়া-নেওয়ার নীতি
ঘ. প্রান্তিক চিন্তা
১৮। অর্থনীতিবিদ গ্রেগরি ম্যানকিউ অর্থনীতির কয়টি মৌলিক বিষয় জানার প্রতি গুরুত্ব আরোপ করেছেন?
ক. ৫টি
খ. ৭টি
গ. ৯টি
ঘ. ১০টি
১৯। সাকিব পরপর চারটি শিঙ্গাড়া খেল। অর্থনীতির ভাষায় সাকিবের চার নম্বর শিঙ্গাড়াকে কী বলা হয়?
ক. প্রান্তিক
খ. মধ্য
গ. শেষ
ঘ. সমাপনী
২০। চার নম্বর শিঙ্গাড়া খেয়ে সাকিব যে তৃপ্তি পেল তাকে কী বলা হয়?
ক. প্রান্তিক চাহিদা
খ. প্রান্তিক তৃপ্তি
গ. প্রান্তিক উপযোগ
ঘ. শেষ উপযোগ
২১। চার নম্বর শিঙ্গাড়া খেয়ে সাকিব যে অর্থ ব্যয় করল তাকে কী বলা হয়?
ক. অধিক ব্যয়
খ. প্রান্তিক ব্যয়
গ. অপব্যয়
ঘ. মিতব্যয়
উদ্দীপকটি পড়ে নিচের প্রশ্নগুলোর উত্তর দাও :
সামিয়া পরীক্ষায় প্রথম হলে তার বাবা তাকে একটি কম্পিউটার কিনে দেবে বলে প্রতিশ্রুতি দেন।
২২। অর্থনীতির ভাষায় সামিয়ার বাবার এ কাজকে কী বলে?
ক. উৎসাহ খ. প্রণোদনা
গ. আগ্রহ
ঘ. প্রতিশ্রুতি
২৩। প্রণোদনার ফলে—
i. কাজে উৎসাহ বাড়ে
ii. উত্পাদন বেশি হয়
ররর. ঝুঁকি নিতে উৎসাহী হয়
নিচের কোনটি সঠিক?
ক. i খ. i ও ii
গ. i, ii ও iii ঘ. i ও iii
উত্তর
১. খ ২. ঘ ৩. খ ৪. গ ৫. ঘ ৬. ক ৭. খ ৮. খ ৯. ঘ ১০. খ ১১. ক ১২. ঘ ১৩. গ ১৪. গ ১৫. খ ১৬. ক ১৭. গ ১৮. ঘ ১৯. ক ২০. গ ২১. খ ২২. খ ২৩. খ
তাহেরা খানম, সহকারী শিক্ষক মিরপুর সরকারি উচ্চ বিদ্যালয়, মিরপুর, ঢাকা।
১। অ্যারিস্টটল কত খ্রিস্ট-পূর্বাব্দে মৃত্যুবরণ করেন?
ক. ৩২০ খ্রিস্ট পূর্বাব্দে
খ. ৩২২ খ্রিস্ট পূর্বাব্দে
গ. ৩২৪ খ্রিস্ট পূর্বাব্দে
ঘ. ৩২৬ খ্রিস্ট পূর্বাব্দে
২। রোমানরা মূলত কাদের দেওয়া অর্থনৈতিক চিন্তাধারাকে নিজের করে নেয়?
ক. মিসরীয়দের
খ. অ্যাসিরীয়দের
গ. ফরাসিদের
ঘ. গ্রিকদের
৩। কোন সমাজে কৃষিকে মহৎ ও সম্মানজনক পেশা হিসেবে মনে করা হতো?
ক. গ্রিক সমাজে
খ. রোমান সমাজে
গ. মিসরীয় সমাজে
ঘ. ফরাসি সমাজে
৪। অর্থলগ্নি বা অর্থ সুদে খাটানোকে রোমান দার্শনিকরা কী ধরনের অপরাধ বলে মনে করত।
ক. ব্যভিচারের সমান
খ. চুরির সমান
গ. খুনের সমান
ঘ. মিথ্যা বলার সমান
৫। কৌটিল্যের অর্থশাস্ত্রে কী কী বিষয়ের ওপর আলোকপাত করা হয়?
ক. রাজনীতি ও অর্থনীতি
খ. অর্থনীতি ও সমাজ
গ. অর্থনীতি ও সামরিক
ঘ. রাজনীতি, সমাজ, অর্থনীতি ও সামরিক
৬। ষোড়শ শতকের শেষভাগ থেকে অষ্টাদশ শতকের শেষভাগ পর্যন্ত কোন কোন দেশে বাণিজ্যবাদের প্রসার ঘটে?
ক. ইংল্যান্ড, ফ্রান্স ও ইতালিতে
খ. ইংল্যান্ড, ফ্রান্স ও গ্রিসে
গ. ভারত, ফ্রান্স ও ইতালিতে
ঘ. ইংল্যান্ড, মিসর ও ইতালিতে
৭। অষ্টাদশ শতকের মধ্যভাগে কোন দেশে ভূমিবাদ মতবাদ প্রচারিত হয়?
ক. যুক্তরাষ্ট্রে
খ. ফরাসি দেশে
গ. ইংল্যান্ডে
ঘ. রাশিয়ায়
৮। ভূমিবাদ মতবাদ কাদের বিরুদ্ধে প্রচারিত হয়?
ক. কৃষকদের দারিদ্র্য জীবন যাপনের বিরুদ্ধে
খ. ধনী মানুষের বিলাসী জীবন যাপনের বিরুদ্ধে
গ. রাজাদের বিলাসী জীবন যাপনের বিরুদ্ধে
ঘ. ব্যবসায়ীদের বিলাসী জীবন যাপনের বিরুদ্ধে
৯। ভূমিবাদীদের মতে—
ক. ব্যবসাই হলো উত্পাদনশীল খাত
খ. কারখানায় কাজ করাই হলো উত্পাদনশীল খাত
গ. পশুপালনই হলো উত্পাদনশীল খাত
ঘ. কৃষিই হলো উত্পাদনশীল খাত
১০। ‘An Inquiry into the Nature and Causes of the Wealth of Nations’ গ্রন্থটির লেখক কে?
ক. জন স্টুয়ার্ট মিল
খ. অ্যাডাম স্মিথ
গ. ডেভিড রিকার্ডো
ঘ. অধ্যাপক মার্শাল
১১। মানুষ যা চায় তার সব কিছু পায় না। এই না পওয়ার নাম—
ক. অভাব
খ. দুষ্প্রাপ্যতা
গ. চাহিদা
ঘ. উপযোগ
১২। সম্পদের দুষ্প্রাপ্যতা বলতে কী বোঝায়?
ক. প্রয়োজনের তুলনায় দ্রব্যের পরিমাণ বেশি
খ. প্রয়োজনের তুলনায় দ্রব্যের পরিমাণ কম
গ. প্রয়োজনের তুলনায় টাকার পরিমাণ বেশি
ঘ. প্রয়োজনের তুলনায় টাকার পরিমাণ কম
১৩। যেকোনো দ্রব্য বা দ্রব্যসামগ্রী উত্পাদন করতে দরকার—
ক. টাকা
খ. চাহিদা
গ. সম্পদ
ঘ. বাজার
১৪। ‘সম্পদ সীমিত বলেই সমাজে সম্পদের সবচেয়ে ভালোভাবে ব্যবহারের প্রশ্নটি গুরুত্ব পায়’—এটি কোন অর্থনীতিবিদের মত?
ক. জন স্টুয়ার্ট মিল
খ. অ্যাডাম স্মিথ
গ. স্যামুয়েলসন
ঘ. অধ্যাপক মার্শাল
১৫। কাকে অর্থনীতির জনক বলা হয়?
ক. অধ্যাপক মার্শালকে
খ. অ্যাডাম স্মিথকে
গ. স্যামুয়েলসনকে
ঘ. জন স্টুয়ার্ট মিলকে
১৬। কোন অর্থনীতিবিদ সম্পদের চেয়ে মানবকল্যাণের ওপর অধিক গুরুত্ব দিয়েছেন?
ক. অধ্যাপক আলফ্রেড মার্শাল
খ. অ্যাডাম স্মিথ
গ. স্যামুয়েলসন
ঘ. জন স্টুয়ার্ট মিল
উদ্দীপকটি পড়ে নিচের প্রশ্নগুলোর উত্তর দাও :
রহিম গণিত বিষয়ের ওপর বেশি সময় দিতে গিয়ে ইংরেজি বিষয়ে পরীক্ষায় ভালো করতে পারেনি।
১৭। অর্থনীতির ভাষায় রহিমের এ কাজকে কী বলে?
ক. সুযোগ ব্যয়
খ. প্রণোদনা
গ. দেওয়া-নেওয়ার নীতি
ঘ. প্রান্তিক চিন্তা
১৮। অর্থনীতিবিদ গ্রেগরি ম্যানকিউ অর্থনীতির কয়টি মৌলিক বিষয় জানার প্রতি গুরুত্ব আরোপ করেছেন?
ক. ৫টি
খ. ৭টি
গ. ৯টি
ঘ. ১০টি
১৯। সাকিব পরপর চারটি শিঙ্গাড়া খেল। অর্থনীতির ভাষায় সাকিবের চার নম্বর শিঙ্গাড়াকে কী বলা হয়?
ক. প্রান্তিক
খ. মধ্য
গ. শেষ
ঘ. সমাপনী
২০। চার নম্বর শিঙ্গাড়া খেয়ে সাকিব যে তৃপ্তি পেল তাকে কী বলা হয়?
ক. প্রান্তিক চাহিদা
খ. প্রান্তিক তৃপ্তি
গ. প্রান্তিক উপযোগ
ঘ. শেষ উপযোগ
২১। চার নম্বর শিঙ্গাড়া খেয়ে সাকিব যে অর্থ ব্যয় করল তাকে কী বলা হয়?
ক. অধিক ব্যয়
খ. প্রান্তিক ব্যয়
গ. অপব্যয়
ঘ. মিতব্যয়
উদ্দীপকটি পড়ে নিচের প্রশ্নগুলোর উত্তর দাও :
সামিয়া পরীক্ষায় প্রথম হলে তার বাবা তাকে একটি কম্পিউটার কিনে দেবে বলে প্রতিশ্রুতি দেন।
২২। অর্থনীতির ভাষায় সামিয়ার বাবার এ কাজকে কী বলে?
ক. উৎসাহ খ. প্রণোদনা
গ. আগ্রহ
ঘ. প্রতিশ্রুতি
২৩। প্রণোদনার ফলে—
i. কাজে উৎসাহ বাড়ে
ii. উত্পাদন বেশি হয়
ররর. ঝুঁকি নিতে উৎসাহী হয়
নিচের কোনটি সঠিক?
ক. i খ. i ও ii
গ. i, ii ও iii ঘ. i ও iii
উত্তর
১. খ ২. ঘ ৩. খ ৪. গ ৫. ঘ ৬. ক ৭. খ ৮. খ ৯. ঘ ১০. খ ১১. ক ১২. ঘ ১৩. গ ১৪. গ ১৫. খ ১৬. ক ১৭. গ ১৮. ঘ ১৯. ক ২০. গ ২১. খ ২২. খ ২৩. খ
তাহেরা খানম, সহকারী শিক্ষক মিরপুর সরকারি উচ্চ বিদ্যালয়, মিরপুর, ঢাকা।
EmoticonEmoticon