দশম শ্রেণির ফিন্যান্স ব্যাংকিং বিমা

প্রশ্ন-৪ নিচের অনুচ্ছেদটি পড় এবং এর আলোকে সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও।
রকিব স্কুলে পড়ে। সে প্রতিদিন তার টিফিন ও যাতায়াত খরচ কমিয়ে কিছু টাকা জমা করে। পাশাপাশি টিউশনি করেও আয় করছে। সে চিন্তা করল ব্যাংকে একটি হিসাব খুলবে। সে জানে না কীভাবে ব্যাংকে হিসাব খুলতে হয় এবং কোন হিসাব খুললে তার জন্য সুবিধা হবে।
ক.ব্যাংকের হিসাব প্রধানত কয় প্রকার?
খ. কোন হিসাবে জমা টাকার ওপর বছরে দুইবার সুদ দেয়া হয়? ব্যাখ্যা কর।
গ. ছাত্র হিসেবে রকিব কোন ধরনের ব্যাংক হিসাব খুলবে এবং কীভাবে খুলবে? ব্যাখ্যা কর।
ঘ. রকিব তার নিজের জন্য যে ব্যাংক হিসাব খুলছে তা সঠিক হয়েছে বলে কি তুমি মনে কর? যুক্তি দেখাও।
উত্তর:
ক. ব্যাংকের হিসাব প্রধানত তিন প্রকার।
খ. স্থায়ী হিসাবে জমা টাকার ওপর বছরে দুইবার সুদ দেয়া হয়।
একটি নির্দিষ্ট সময়ের বা মেয়াদের জন্য স্থায়ী হিসাব খোলা হয়। স্থায়ী হিসাবে সাধারণত একমাস, তিনমাস, ছয়মাস, ১ বছর, ২ বছর, ৫ বছর ইত্যাদি মেয়াদের জন্য টাকা জমা রাখা হয়। এ হিসাবে ব্যাংক উচ্চহারে সুদ প্রদান করে তবে মেয়াদ পূর্তির আগে গ্রাহক তার টাকা উত্তোলন করতে পারে না। তবে বিশেষ প্রয়োজনে উত্তোলন করতে পারে, কিন্তু সেক্ষেত্রে গ্রাহক কোনো সুদ পাবে না।
গ. রকিব ছাত্র হিসেবে স্কুল সঞ্চয়ী হিসাব খুলবে।
উদ্দীপকে রকিব একজন স্কুল ছাত্র। সে একটি ব্যাংক হিসাব খুলতে চায়। তার জন্য তাকে একটি ফর্ম পূরণ করতে হবে। সেটি তার পরিচিতি ফর্ম নামে পরিচিত হবে। এই ফর্মে রকিব নিম্নোক্ত তথ্য উপস্থাপন করবে-
১. গ্রাহকের নাম,
২. আয়ের উত্স, জাতীয়তার সনদপত্র
৩. পাসপোর্ট কপি
৪. গ্রাহকের পেশা
৫. আমানতের পরিমাণ
৬. বর্তমান ঠিকানা,
৭. স্থায়ী ঠিকানা
৮. কর্মস্থলের ঠিকানা
৯. যোগাযোগের নম্বর ইত্যাদি।
উপরিউক্ত তথ্যাসম্বলিত ফর্মটি পূরণ করে ব্যাংক কর্তৃপক্ষকে প্রদান করে রকিব স্কুল সঞ্চয়ী হিসাব খুলবে।
ঘ. রকিবের জন্য স্কুল সঞ্চয়ী হিসাব খোলা সঠিক ও যুক্তিযুক্ত।
স্কুল ও কলেজের ছাত্র-ছাত্রীদের সঞ্চয়ের প্রবণতা বৃদ্ধির উদ্দেশ্যে স্কুল সঞ্চয়ী হিসাব খোলা হয়। শিক্ষার্থীরা তাদের সঞ্চিত টাকা এ হিসাবে জমা রাখতে পারে। রকিব একজন স্কুল শিক্ষার্থী হওয়ায় তার জন্য স্কুল সঞ্চয়ী হিসাব খোলাটা সহজ ও সুবিধাজনক হবে।
স্কুল সঞ্চয়ী হিসাব খোলার মাধ্যমে রকিব তার সীমিত সঞ্চয় থেকে সর্বাধিক উপযোগিতা লাভ করতে পারবে। কেননা সঞ্চয়ী হিসাব গ্রাহকদের সঞ্চয়ে উদ্বুদ্ধ করে ও তাদের জমাকৃত অর্থের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে। এ ধরনের হিসাব খোলার মাধ্যমে রকিব তার সঞ্চয়কৃত অর্থের নিরাপত্তা বিধান করতে পারবে। তা ছাড়া সে তার জমাকৃত অর্থের ওপর মুনাফা অর্জন করতে পারবে, যা নির্দিষ্ট মেয়াদ শেষে তার হিসাবে ব্যাংক কর্তৃক স্বয়ংক্রিয়ভাবে জমা হবে। রকিব যদি হিসাব না খুলে সঞ্চয়ের চেষ্টা করত তাহলে সঞ্চয়ের হার অনিয়মিত ও কম হতো। কেননা হাতে নগদ টাকা থাকলে তার খরচ বেড়ে যেত। সুতরাং রকিব টিফিনের টাকা ও যাতায়াত খরচ থেকে বাঁচিয়ে এবং টিউশনি করে যে অর্থ উপার্জন করে তা সঞ্চয়ের মাধ্যমে মূলধনে পরিণত করার ক্ষেত্রে এ সঞ্চয়ী হিসাবটি কার্যকরী ভূমিকা রাখতে পারে।
উপযুক্ত বিশ্লেষণের মাধ্যমে এটাই প্রতীয়মান হয় যে, রকিবের স্কুল সঞ্চয়ী হিসাব খোলা যথোপযুক্ত।

কামরুল হাসান দিপু, প্রভাষকগ্রীনফিল্ড কলেজ, ঢাকা

Share this

Related Posts

Previous
Next Post »